আজ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

জাবিতে অবৈধ দেয়াল ভাঙ্গাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ রফিক জব্বার হল সংলগ্ন রাস্তায় নির্মিত দেওয়াল ভাঙ্গাকে কেন্দ্র করে শহীদ রফিক জব্বার হলের সাথে শহীদ তাজউদ্দিন আহমদ হল ও শেখ রাসেল হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়।

মঙ্গলবার (৫ মার্চ) রাত ৭ টা থেকে ১২ টা পর্যন্ত চলে এ ধাওয়া পাল্টা ধাওয়া। এতে অন্তত ১০ জন শিক্ষার্থী মাথায় ও শরীরে আঘাতপ্রাপ্ত হয়ে আহত হয়েছেন বলে জানা গেছে। এর আগে, গতবছরের ২৭ জানুয়ারি ৪ দফা দাবিতে শহীদ রফিক জব্বার হল ছাত্রলীগের নেতৃত্বে হল সংলগ্ন রাস্তায় স্থায়ী দেওয়াল নির্মাণ করেন ওই হলের শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, শহীদ রফিক জব্বার হল সংলগ্ন রাস্তায় স্থায়ী দেওয়াল নির্মাণের ফলে দীর্ঘদিন ধরে যাতায়াতে অসুবিধাসহ বিভিন্ন ধরনের ভোগান্তি পোহাতে হচ্ছে শহীদ তাজউদ্দীন আহমদ ও শেখ রাসেল হলের আবাসিক শিক্ষার্থীদের। সর্বশেষ গত সোমবার থেকে দেওয়ালটি ভাঙ্গার দাবিতে গণস্বাক্ষর গ্রহণ কর্মসূচি শুরু করে ওই দুই হলের শিক্ষার্থীরা। বিষয়টি জানাজানি হলে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে দেওয়ালটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি অঙ্কনের চেষ্টা করে রফিক জব্বার হলের শিক্ষার্থীরা। সেসময় শেখ রাসেল হলের শিক্ষার্থীরা দেওয়ালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কনে বাধা দিলে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। একপর্যায়ে শেখ রাসেল হলের শিক্ষার্থীদের সাথে তাজউদ্দীন আহমদ হলের শিক্ষার্থীরা যুক্ত হয়ে রফিক জব্বার হলের শিক্ষার্থীদের ধাওয়া দিলে তারা হলের ভিতরে চলে যায়। পরে উভয় পক্ষের মধ্যে কয়েকদফায় ইটপাটকেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টার ঘটনা ঘটে। এসময়, উভয় পক্ষের শিক্ষার্থীদের হাতে লাঠিসোঁটাসহ দেশীয় অস্ত্রশস্ত্র দেখা গেছে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। এদের মধ্যে রফিক জব্বার হলের ৪৯ ব্যাচের শিক্ষার্থী রেজাউল ও নিশাত গুরুতর আহত হয়েছেন। আহত বাকিদের পরিচয় পাওয়া যায়নি।
ধাওয়া পাল্টা ধাওয়ার বিষয়ে জানতে চাইলে শহীদ তাজউদ্দিন আহমদ হলের ছাত্রলীগ নেতা
মহিবুর রহমান শুভ বলেন,”
রাস্তার মধ্যে অবৈধ দেয়ালের জন্য শহীদ শেখ রাসেল এবং শহীদ তাজউদ্দিন আহমদ হলের শিক্ষার্থীদের বেগ পোহাতে হচ্ছে। দেয়াল থাকার ফলে আমাদের সবাই অনেকটা পথ ঘুরে যেতে হয়, ঠিকমত রিকশা ও পাওয়া যায় না। দেয়ালটি ভাঙ্গলে দুই হলের শিক্ষার্থীদের জন্য আসা যাওয়া খুব সহজ হয়ে যাবে । আমরা শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থীদের সাথে আনুষ্ঠানিক ভাবে কথা বলেছি কিন্তু তারা আমাদের কথা না শুনে দেওয়ালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আকাঁ শুরু করেছিল ফলে তাদেরকে শিক্ষার্থীরা বাধা দেয়। একটু পর আবার তারা প্রায় ত্রিশ জন একসাথে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আকাঁ শুরু করে দেয় ফলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। পরে আমরা প্রক্টর এবং দুই হলের প্রভোস্টকে জানিয়েছি কিন্তু তারা শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে রাখতে পারেনি।
একই কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক অলক কুমার পাল।

এদিকে ৪ দফা দাবিতে দেওয়ালটি নির্মাণ করা হয়েছে বলে জানায় শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- শহীদ রফিক-জব্বার হলের সীমানা প্রাচীর নির্মাণ ও খেলার মাঠ নির্দিষ্টকরণ, হলের সকল অব্যবস্থাপনা দূর করে স্যানিটাইজেশন ব্যবস্থা সংস্কার ও হলের মসজিদে স্থায়ী ইমাম নিয়োগ, ডাইনিং এর অব্যবস্থাপনা দূরীকরণ ও কমনরুমের প্রয়োজনীয় উপকরণের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ, এবং হলটির সামনে দিয়ে তাজউদ্দীন আহমদ হল ও শেখ রাসেল হলের বিকল্প রাস্তার ব্যবস্থা করা।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে উভয়পক্ষকে শান্ত করার চেষ্টা করছি। প্রয়োজনে আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা নিবো।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার রাত ১২ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিন হলের মধ্যে সংঘর্ষ চলছিল।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ